Puber Alo
মঙ্গলবার , ১৯ মার্চ ২০২৪ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অপরাধ
  2. খেলাধুলা
  3. গ্রাম বাংলার খবর
  4. জাতির সূর্য সন্তান
  5. ফেসবুক কর্নার
  6. ব্যক্তিত্বের আলো
  7. ব্রাহ্মণবাড়িয়া প্রতিদিন
  8. শৃঙ্খলার আলো
  9. সংবাদ
  10. সাহিত্য ও সংস্কৃতি

গবেষণার জন্য বিদেশ থেকে আসা অনুদান করমুক্ত

প্রতিবেদক
স্টাফ রিপোর্টার
মার্চ ১৯, ২০২৪ ৯:৫৩ অপরাহ্ণ

বিদেশ থেকে আসা গবেষণার অনুদানকে করমুক্ত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়, কলেজ এবং যেকোনো গবেষণা প্রতিষ্ঠানের গবেষণার জন্য যদি বিদেশি কোনো প্রতিষ্ঠান অনুদান দেয়, তাহলে ২০২৭ সালের জুন মাস পর্যন্ত তাতে কর অব্যাহতি থাকবে।
সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ–সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

বিদেশি প্রতিষ্ঠানের গবেষণা অনুদানকে একটু ভিন্নভাবে কর অব্যাহতি দেওয়া হয়েছে। এনবিআরের প্রজ্ঞাপন অনুসারে, যদি কোন বিশ্ববিদ্যালয়, কলেজ ও গবেষণা প্রতিষ্ঠান গবেষণা পরিচালনার জন্য বিদেশি প্রতিষ্ঠান অনুদান নেয়, তাহলে ওই অনুদানের অর্থ ওই বিশ্ববিদ্যালয়, কলেজ ও গবেষণা প্রতিষ্ঠানের মোট আয় থেকে বাদ যাবে।

তবে এ জন্য একটি শর্ত পূরণ করতে হবে। সেটি হলো এনবিআর থেকে এই কর অব্যাহতির সনদ নিতে হবে। ২০২৬-২৭ অর্থবছর পর্যন্ত এই কর অব্যাহতি সুবিধা থাকবে।

এনবিআরের কর বিভাগের কর্মকর্তারা বলেছেন, গবেষণা খাতে বিনিয়োগ বাড়ানোর জন্য এই কর ছাড় দেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠানে গবেষণা কর্ম বৃদ্ধি পেলে তা দেশের জন্য বেশি কল্যাণকর হবে।

বাংলাদেশে তুলনামূলকভাবে গবেষণা খাতে খরচ কম করা হয়। বিশেষ করে বিশ্ববিদ্যালয়-কলেজে গবেষণার কাজে অনেক সময় পর্যাপ্ত বরাদ্দ থাকে না।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের এক প্রতিবেদন অনুযায়ী, ২০২২ সালে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ১০০টিতে শিক্ষা কার্যক্রম চালু ছিল। ইউজিসির প্রতিবেদনের তথ্য বলছে, ওই বছর শিক্ষা কার্যক্রম চালু থাকা অন্তত ১৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে গবেষণা খাতে এক টাকাও বরাদ্দ করা হয়নি।

সর্বশেষ - ব্রাহ্মণবাড়িয়া প্রতিদিন